জয়তন ভেটেরিনারি মেডিসিন স্টোর

জয়তন ভেটেরিনারি মেডিসিন স্টোর Contact information, map and directions, contact form, opening hours, services, ratings, photos, videos and announcements from জয়তন ভেটেরিনারি মেডিসিন স্টোর, Veterinarian, Sakhipur.

31/08/2022
11/05/2022

গবাদি পশুর ব্লোট বা পেট ফাঁপা রোগে খামারীদের করনীয়

মানুষের মত গবাদিপশু গুলোরও বিভিন্ন কারণে পেট ফেপে যেতে পারে। পেট ফাঁপার জন্য তাৎক্ষণিক ডাক্তারি পরামর্শ না নিয়ে নানা কবিরাজি চিকিৎসা অনেকেই করিয়ে থাকেন যা পরবর্তীততে পশুর জীবনের জন্য হুমকি স্বরূপ বিবেচিত হয়।
পেট ফাঁপা অনেক কারণে হয়ে থাকে। তবে খাওয়া দাওয়ায় সমস্যা বা খাদ্য পরিপাকের ব্যাঘাত ঘটায় বেশি হয়ে থাকে। যে কারণেই হোক না কেন মারাত্মক অবস্থাতে এর বৈজ্ঞানিক ভাবে তাৎক্ষণিক চিকিৎসা ব্যবস্থা নিতে হবে।
আসুন জেনেনি গবাদিপশুর পেট কি কি কারণে ফেঁপে যার আর কিভাবে এর সহজে সমাধান করা যায়।
ব্লোট বা পেট ফাঁপা কি?
যখন প্রাণী তরুণ, ঘন চারণভূমিতে উচ্চ হারে লিগিউম সমৃদ্ধ ঘাস (ক্লোভার, বা লুসার্ন) খায় ঠিক তখনি রোমন্থক পশু( গরু, ছাগল, ভেড়া ইত্যাদির ব্লোট বা পেট ফাঁপা রোগ দেখা দিতে পাড়ে।
রোমন্থক প্রাণী হজম স্বাভাবিক প্রক্রিযার সময গ্যাস অনেক গ্যাস উৎপন্ন করে। যাদি কনো কারণে গ্যাস রুমেন থেকে বের হতে না পারে তাহলে পেট ফোলে উঠে যা ব্লোট বা পেট ফাঁপা নামে পরিচিত।
তরুণ, ঘন চারণভূমিত শিম জাতীয এবং কিছু দ্রুত বর্ধনশীল ঘাস প্রাকৃতিক ভাবে ফেনা বা বুদবুদ তৈরি কর। এই ফেনা রোমিন গঠন হলে তা, রুমেনের গ্যাসকে ছোট ছোট বুদবুদের মধ্যে আটকা ফেলে এতে পশু গ্যাস ঢেকুর দিয়ে বের করতে পারবেন না। যার চাপ শরীরের বাম পাশে পড়ে এবং একটি সুস্পষ্ট ফুলা দেখা ও অনুভব করা যায়।

কারণ ঃঅতিরিক্ত লিগিউম জাতিয় ঘাস খেলে, অতিরিক্ত দানাদার খাদ্য খেলে, অপরিপাক যোগ্য খাবার খেলে, যে কোন কারণে খাদ্যনালীর কথাও ব্লক তৈরি হলে এই সমস্যা হয়ে থাকে।
গরুতে ব্লোট:
গরু সাধারণত নিম্নলিখিত লক্ষণ প্রদর্শন করতে পারে:
 বাম পেট এর পরিধি বৃদ্ধি পায়
 ক্ষুধা মন্দা
 নড়াচরা করতে অপারগতা প্রকাশ
 কণ্ঠস্বরে বিকৃত হয়
 চোখ ফুলে যায়
 প্রস্রাব পায়খানা করার জন্য চেষ্টা করে কিন্তু ব্যর্থ হয়।
 দ্রুত শ্বাস কার্য চালায়
 মুখ খোলা রেখে জিহ্বা বের করে দেয়।
 মাটিতে পড়ে যায়, এবং
 নাড়ী – ভুরি গ্যাসের চাপে ফুলে যাওয়ার কারণে তা ফুসফুস, হৃদপিন্ডে চাপ প্রদান করে রক্ত চলা চলে বাধা দেয় এতে প্রাণীর মৃত্যু পর্যন্ত ঘটে থাকে।
রোগ নির্ণয় ঃ ইতিহাস ও লক্ষণ সমুহ দেখে এবং পেটে বাড়ি দিলে ডেপ ডেপ শব্দ শুনে রোগ নির্ণয় করা হয়।
গরুর চিকিৎসা ঃ
প্রারম্ভিক বা সামান্য ফাঁপা হলেঃ-
 এই অবস্থায় এন্টি ব্লোট প্রিপারেসন খাওয়ালে ভাল ফল পাওয়া যায়।
 ঔষধ খাওয়ানোর পর পশুটিকে নরাচরা করতে উৎসাহিত করতে হবে যাতে করে, এন্টিব্লোট প্রিপারেসন টি ভালভাবে রুমেনের গ্যাসের সাথে মিশে যেতে পারে।
মাঝারি ধরণের আক্রান্ত হলেঃ-
 এই অবস্থায় পশু কাহিল হয়ে পড়ে, পশুকে যত দ্রুত সম্ভব রেজিস্ট্রার কৃত ভেটেরিনারি চিকিৎসক এর পরামর্শ নিতে হবে।
 স্টোমাক টিউব দিয়ে সরাসরি রুমেন থেকে গ্যাস বেরকরার প্রয়োজন হয়ে পারে। তাছাড়া গ্যাস নিবারণকারী ঔষধ এই টিউবের মাধ্যমে সরাসরি রুমেন পাঠিয়ে চিকিৎসা করা হয়।
 ঔষধ প্রদানের পর পশুটিকে চারপাশে হাটাহাটি করাতে হবে যাতে ঔষধ ভাল ভাবে মিশে কাজ করতে পারে।
মারাত্মক ভাবে ব্লোট বা ফাঁপা পরিলক্ষিত হলেঃ-
 খুব বেশি ও দ্রুত পেট ফাঁপতে থাকলে যত তারাতারি সম্ভব গ্যাস বের করার ব্যবস্থা গ্রহণ করতে হব। এটি ট্রকার এন্ড কানুলা পশুর বাম পার্শ্ব ফ্লাঙ্ক বা ত্রিভুজ আকৃতির অংশে ব্যবহার করা হয়( যে পাশে ফোলা অংশ বেশি বুঝা যায়) গ্যাস বের করার পর কেনুলা দিয়ে এন্টিব্লোট প্রিপারেসন দিতে হবে, যাতে করে গ্যাস প্রস্তুতি হ্রাস পায়। তবে এক্ষেত্রে সতর্ক থাকতে হবে ঔষধের ডোজ সম্পর্কে। ঔষধের গায়ে লিখা থাকে তারপরও চিকিৎসক এর পরামর্শ নেওয়া উত্তম।
 মারাত্মক অবস্থায় , সয়াবিন তেল ২৫০-৫০০ মিলি লিটার বা প্যারাফিন তেল ১০০-১৫০ মিলি লিটার খাওয়ালে উপকার পাওয়া যায়।
 অনেকে সময় ট্রকার ও কেনুলা করায় যথেষ্ট হয় না। সে জন্য পরিষ্কার ও জীবাণু মুক্ত ধারালো ছুরি দিয়ে ১০ থেকে ২০ সেঃমি এর মত কাটতে হবে এবং ফ্রদি উপাদান গুলি হাত দিয়ে বের করে ফেলতে হবে।
 অতি মারাত্মক অবস্থায়, একজন ভেটেরিনারিয়ানের জন্য অপেক্ষায় না থেকে মালিকে নিজ উদ্দোগ করতে হবে। এর পর ভেটেরিনারি চিকিৎসক এর সাহায্য নিয়ে পেট পরিষ্কার ও সেলাই করে নিতে হবে। তার পর যাতে করে কাটা যায়গায় কোন ধরণের সমস্যার সৃষ্টি না হয় এজন্য এন্টিবায়োটিক ব্যবহার করতে হবে।

ছাগল ভেড়াতে ব্লোট বা পেট ফাঁপাঃ
ছাগলের ও ভেড়ার ব্লোট বা পেট ফাঁপা দেখা দেয় কিন্তু গরুর মত অত মারাত্মক হয় না।
সাধারণত আন্তঃ বিষক্রিয়ায় এই সমস্যার দেখা দেয়। কিছু অসুখ যেমন পাল্পি কিডনি ডিজিজ এছাড়া ইকলাই ইনফেকশন, সালমোনিলা ইনফেকশন সহ অন্যান্য বিষক্রিয়া সৃষ্টিকারী জীবাণুর আক্রমণেও হয়ে থাকে। তাই ক্লোস্ট্রিডিয়াল দ্বারা সৃষ্টি হবে এমন রোগের জন্য এন্টিক্লোস্ট্রি ডিয়াল ভ্যাকসিন পশু চড়তে দেয়ার আগে করে নেয়া ভাল।
লক্ষণ ঃ
 হটাৎ খাওয়া দাওয়া বন্ধ করে দেয়।
 পেট ফুলে যায়, বাড়ি দিলে ডেপ ডেপ শ্বব্দ করে।
 শ্বাসপ্রশ্বাস এ কষ্ট হয়।
 এক জায়গায় দাঁড়িয়ে ঝিমাই।
 চোখ বন্ধ করে রাখে।
রোগ নির্ণয়ঃ গরুর মতই।

চিকিৎসা ঃ
চিকিৎসা সাধারণত গরুর মতই। যে কোন একট এন্টিব্লোট প্রিপারেসন কম্পানির বিধি অনুসারে অথবা চিকিৎসকের পরামর্শ অনুসারে খাওয়াতে হবে। বর্তমানে ট্যাম্পাইল ভেড়ার জন্য বেশি ব্যবহার করা হয়। তাছাড়া খাবার সয়াবিন তেল ৫০-৬০ মিলি লিটার বা প্যারাফিন তেল খাওয়ালে উপকার পাওয়া যাবে। এন্টিব্লোট ঔষধের প্রয়োগের প্র হাত দিয়ে পেটের উপর মালিশ করতে হবে যাতে করে ভাল ভাবে মিশ্রিত হয়। কেননা এর গরুর তুলনায় আকারে ছোড় হওয়ার কারণে গরুর মত হাটালে কাজ হয় না। তা সাবধানতার সাথে হাত দিয়ে মালিশ করে তেল বা ঔষধের রুমেনের খাবারের সাথে মিশ্রণ ঘটাতে হবে।
সাধারণত ছাগল ভেড়ার পেট কাটার প্রয়োজন হয় না।
প্রতিরোধ ঃ
কোন সমস্যা হওয়ার আগে তার প্রতিরোধ ব্যবস্থা নেয়া উত্তম। গবাদি পশুর পেট ফাঁপা বা ব্লোটের জন্য নিম্ন লিখিত ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে-
 চারণভূমিতে পশুচরার সময় বেধে দিয়ে পশুর ঘাস গ্রহণ নিয়ন্ত্রণ করতে হবে।
 খাবার পানির সাথে এন্টিব্লোট প্রিপারেসন মিশিয়ে।
 এলকোহল ইথোক্সিলেট ও চিটা গুরের মিশ্রণ সেবন করে।
 অতিরিক্ত দানাদার খাবার( ধান, চাল) খাওয়া থেকে বিরত রেখে।
 মাঝে মাঝে এন্টিব্লোট ক্যাপসুল এর ব্যবহার।
 পশু পালন এর জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে যাতে খাদ্য নয় এমন কিছু না খায়।
পেটফাঁপা বা ব্লোট চিকিৎসার একটি নমুনা ছকঃ

ঔষধের নাম পরিমাণ ও চিকিৎসা পদ্ধতি মন্তব্য
Bloat-Drench oral bloat control ২১ মিলিলিটার করে প্রতিটি পশুকে দিনে ২ বার খাওয়াতে হবে। এলকোহল ইথাক্সলেট, চিটাগুড় ও পানির সাথে যোগকরে খাওয়ালে ভাল।
Tympanyl TM গরু-৩৫০ মিলিলিটার ভেড়া -১৭০ মিলিলিটার করে খাওয়তে হবে। এতে আছে ইমালসিফায়ার সারফেকটেন্ট এবং তেল বীজের নির্যাস।
Bloat-rid প্রতি প্রাণীর জন্য ৬০-১১৩ মিলি পরিমাণ মুখে সেবন,পাকস্থলী ধৌত এবং পাসচারে স্প্রে করার জন্য ব্যবহার করা হয়। এতে আছে প্রাণিজ, উদ্ভিদজাত ও ভোজ্য তেল
Nutrimol ® Bloat Master TM


২৫ মিলি ১০০-৩০০ মিলি হাল্কা গরম পানির সাথে মিশিয়ে খাওয়তে হবে। প্রতিরোধ এর জন্য ৫-১২ মিলি দিনে দুই বার ১ ঃ৪ অনুপাতে পানিদিয়ে ঘুলে খাবারের সাথে মিশিয়ে খাওয়ানো হয়।
No-Bloat প্রতি প্রাণীর জন্য ৬৫ গ্রাম সরাসরি পেটে এবং ৮৫ গ্রাম করে পাসচারে দেয়া যায় সলিউসন/ সাসপেনসন দুই ভাবে পাওয়া যায়। এতে উদ্ভিদজাত ও প্রাণিজ তেল আছে
Bloatenz Oral প্রতিরোধ এর জন্য ৭১৫ মিলি প্রতি প্রাণির জন্য এলকোহল ইথোক্সিলেট থাকে পানির সাথে মিশিয়ে ব্যবহার করা হয়
Coopers® Teric bloat liquid প্রতিট প্রাণির জন্য প্রতিদিন ২০-৪০মিলি করে চিটাগুড় বা পানিতে মিশিয়ে খাওয়ানো হয় এতে আছে এলকোহল ইথোক্সিলেট টেরিক।
**সচরাচর পাওয়া যায় না

09/05/2022
09/05/2022
07/01/2022

Address

Sakhipur

Telephone

+8801855414015

Website

Alerts

Be the first to know and let us send you an email when জয়তন ভেটেরিনারি মেডিসিন স্টোর posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Contact The Business

Send a message to জয়তন ভেটেরিনারি মেডিসিন স্টোর:

Share

Category


Other Veterinarians in Sakhipur

Show All